ঢাকা   ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত রাস্তায় উন্নয়ন-সংস্কার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধির সাথে ট্রাফিক মতিঝিল বিভাগের সভা বাজিতপুরে আবেগঘন পরিবেশে কৃষিবিদ ইসরাফিল জাহানকে বিদায়ী সংবর্ধনা নির্বাচনে প্রতিমন্ত্রী পলকের হস্তক্ষেপ ঠেকাতে হাইকোর্টে রিট ভিসার জন্য আবেদন করেননি ৮০ শতাংশ হজযাত্রী : সময় বাড়ানোর আবেদন নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি ৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন অর্ধশতাধিক কর্মকর্তা শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

জামায়াতের নিবন্ধন বাতিলের রায় বহাল : আপিল বিভাগ

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : রবিবার, নভেম্বর ১৯, ২০২৩
  • 184 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক
বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে রায় দিয়েছিলেন হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেছিল দলটি। আপিল বিভাগও দলটির নিবন্ধন বাতিলের হাইকোর্টের রায় পুনর্বহাল রেখেছেন। এর মাধ্যমে রাজনৈতিক কোনো কার্যক্রম চালাতে পারবে না দলটি।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ আজ রোববার (১৯ নভেম্বর) এ আদেশ দেন।

এর আগে আজ সকালে হরতালে আইনজীবী আসতে পারবেন না কারণ দেখিয়ে নিবন্ধনের শুনানির জন্য ছয় সপ্তাহ সময় চাওয়া হয়। তবে, সময়ের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। শুনানি পেছানোর জন্য গত ১২ নভেম্বর আপিল বিভাগে সময় চাওয়ার পর এক সপ্তাহের সময় দেওয়া হয়।

২০১৩ সালের ১ আগস্ট জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করেন হাইকোর্টের তিন সদস্যের বেঞ্চ। আর ২০১৮ সালের ৭ ডিসেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। রায়ের পর ওই সময় বিএনপির জোটের শরিক দল জামায়াতের নির্বাচনে অংশ নেওয়ার পথ বন্ধ হয়ে যায়। এরপর দশম, একাদশ সংসদ নির্বাচনেও অংশ নিতে পারেনি দলটি। সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী, ২০১৭ সালের মার্চে জামায়াতের জন্য বরাদ্দ দাঁড়িপাল্লা প্রতীকের তালিকা থেকে বাদ দিয়ে গেজেট জারি করে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০