ঢাকা   ২৯শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ । ১৪ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

স্কুল-কলেজে দুই দিন ছুটির আলোচনা

নির্মল বার্তা
  • প্রকাশিত : বৃহস্পতিবার, অক্টোবর ৮, ২০২০
  • 16 শেয়ার
স্কুল
স্কুল-কলেজেও সপ্তাহে দুই দিন ছুটির বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে

নতুন কারিকুলামে কর্মঘণ্টা কমবেশি করে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের স্কুল এবং উচ্চ মাধ্যমিক স্তরে কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন করার আলোচনা চলছে।

আগামী ২০২২ সালে নতুন কারিকুলামে বিষয়টির অন্তর্ভুক্তি নিয়ে প্রাথমিক পর্যায়ে একটি আলোচনা মন্ত্রী-সচিবের সামনে উপস্থাপন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি)।

তবে এ নিয়ে কোনো সুপারিশ বা সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে এনসিটিবি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, এটা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। মাত্র আলোচনার পর্যায়ে আছে।

২০২২ সালের নতুন যে কারিকুলামে আমরা যাব তার একটা রূপরেখায় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন এনসিটিবি চেয়ারম্যান নারায়ণ চন্দ্র।

তিনি বলেন, কারিকুলাম বছরে কত ঘণ্টা হবে, এ ধরনের একটা খসড়া প্রেজেন্টেশন মন্ত্রী-সচিবের সামনে আমরা দিয়েছি। এটা কোনো প্রস্তাব না, কিছু না।

‘আমরা বলেছি যে, বছরে এত দিন যদি ক্লাস পাওয়া যায়, এত ঘণ্টা যদি ক্লাস থাকে বা সপ্তাহে যদি ৫ দিন খোলা থাকে, দুই দিন ছুটি থাকে তাহলে কী অবস্থা হবে। এটার একটা প্রতিচ্ছবি কারিকুলামে দেখিয়েছি। এটা বন্ধ হবে বা প্রাস্তাবনাও না। ’

এনসিটিবি চেয়ারম্যান বলেন, সপ্তাহে স্কুল কত দিন খোলা থাকে, কতদিন বন্ধ থাকে। খোলা থাকায় ক্লাস হলে কী পরিমাণ সময় লাগে— এরকম একটা এনালাইসিস দেখিয়েছি। এটা কোনো সুপারিশ না যে, সপ্তাহে দুই দিন স্কুল বন্ধ থাকবে। আমরা বলেছি, সপ্তাহে যদি দুই দিন স্কুল বন্ধ থাকে তাহলে কত ঘণ্টা পাওয়া যায়।

বর্তমানে সরকারি অফিসগুলোয় শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস করেন কর্মকর্তা-কর্মচারীরা। অনেক বিশ্ববিদ্যালয়েও দুই দিন সাপ্তাহিক ছুটি রয়েছে। অনেক স্কুলেও দুই দিন সাপ্তাহিক ছুটি।

স্কুল-কলেজেও সপ্তাহে দুই দিন ছুটির বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে কিনা—এমন প্রশ্নে এনসিটিবি চেয়ারম্যান বলেন, আমরা তাদের সামনে দেখিয়েছি, তারপরে ওনারা হয়তো বলবেন। এটাকে বিভিন্নজনে বিভিন্নভাবে বলছেন। আসলে এটা আমাদের প্রস্তাবনা নয়।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০
Develoved by Bongshai IT