ঢাকা   ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ । ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সেনাবাহিনীর নুতন সিজিএস নিয়োগ, জিওসি পদে পরিবর্তনসহ ৮ মেজর জেনারেল ও এক ব্রিগেডিয়ার পদে রদবদল

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : শনিবার, জুলাই ৬, ২০২৪
  • 305 শেয়ার

আজাহার আলী সরকার

৫ জুলাই (শুক্রবার) প্রতিরক্ষা মন্ত্রনালয়ের পৃথক কয়েকটি প্রজ্ঞাপনে নুতন সিজিএস নিয়োগসহ এই রদবদলের আদেশ জারির কথা উল্লেখ্য করা হয়েছে।
সূত্রমতে,বাংলাদেশ সেনাবাহিনীর মাস্টার জেনারেল অফ অর্ডন্যান্স ( এমজিও) মেজর জেনারেল মোহাম্মদ শাহিনুল হককে বৃহস্পতিবার লে: জেনারেল পদোন্নতি দিয়ে নুতন চিফ অফ জেনারেল স্টাফ পদে পদায়ন করা হয়েছে।
বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এন্ড স্ট্রাটেজিক স্টাডিস থেকে মাস্টার জেনারেল অফ অর্ডন্যান্স ( এমজিও) পদে মেজর জেনারেল আবু বকর সিদ্দিক খান,এডজুটেন্ট জেনারেল থেকে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস এর ডিজি হিসেবে মেজর জেনারেল যুবায়ের সালেহীন,জিওসি ১০ পদাতিক ডিভিশন থেকে সেনাবাহিনীর এর এডজুটেন্ট জেনারেল হিসেবে মেজর জেনারেল মাসুদুর রহমান ,জিওসি লগ এরিয়া থেকে জিওসি ১০ পদাতিক ডিভিশন, রামু-তে মেজর জেনারেল শেখ মোহাম্মদ সারওয়ার হোসেন,ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে জিওসি লগ এরিয়া মেজর জেনারেল মোস্তাগোউসুর রহমান খান,সেনাবাহিনীর সামরিক সচিব থেকে ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর-এ মেজর জেনারেল খান ফিরোজ আহমেদ, ডিরেক্টর জেনারেল অফ ডিফেন্স পারচেজ থেকে সেনাবাহিনীর সামরিক সচিব ( মিলিটারি সেক্রেটার) মেজর জেনারেল মীর মুসফিকুর রহমান,২৬ তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের ব্রিগেডিয়ার জেনারেল থেকে পদোন্নতি মেজর জেনারেল পেয়েছেন জি এম এমদাদ হয়েছেন। তাকে ডিজি ডিজিডিপি তে পদায়ন করা হয়েছে।
এছাডা ব্রিগেডিয়ার জেনারেল শামস মোঃ মামুন কমান্ডেন্ট আর্মি সিকিউরিটি ইউনিট এ প্রদায়ন করা হয়েছে।
সেনা সদর দফতরের সূত্রমতে, ঢাকা সেনা সদর দপ্তরের অর্ডন্যান্স মাস্টার জেনারেল (এমজিও) মেজর জেনারেল মোহাম্মদ শাহিনুল হককে ৫ জুলাই বৃহস্পতিবার লেফটেন্যান্ট জেনারেল পদোন্নতি দিয়েই বাংলাদেশে সেনাবাহিনীর নুতন চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস)হিসেবে পদায়ন করা হয়েছে।
মোহাম্মদ শাহীনুল হক বিএসপি, এনডিসি, এইচডিএমসি, পিএসসি বাংলাদেশ সেনাবাহিনীর একজন মেজর জেনারেল এবং সেনাবাহিনীর সদর দফতরে অর্ডন্যান্সের বর্তমান মাস্টার জেনারেল। এর আগে তিনি ২৪ পদাতিক ডিভিশনের জিওসি এবং চট্টগ্রাম এরিয়া কমান্ডার ছিলেন।
নড়াইলে ১৯৬৯ সালের ৬ জানুয়ারী জন্ম নেয়া শাহিনুল হক ২০তম বিএমএ লং কোর্সের জন্য আইএসএসবি-তে নির্বাচিত হন এবং ১৯৮৯ সালের জুলাই মাসে পদাতিক কর্পসে কমিশন লাভ করেন। কমিশনে সেরা অলরাউন্ড পারফরম্যান্সের জন্য তিনি লোভনীয় ‘সোর্ড অফ অনার’-এ ভূষিত হন। তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমি, ভাটিয়ারিতে প্লাটুন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। জেনারেল শাহীন সেনা সদর, জেনারেল স্টাফ শাখার অস্ত্র, সরঞ্জাম ও পরিসংখ্যান অধিদপ্তরের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। শাহিনকে ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে ৯তম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং এবং সাভার এরিয়া এরিয়া কমান্ডার হিসাবে নিযুক্ত করা হয়েছিল।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০