ঢাকা   ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদ্রাসার শিশুদের জন্য জেসিআই বাংলাদেশের ব্যতিক্রমী উদ্যোগ ‌রিনোভেটিং লাইফ

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : শনিবার, মার্চ ৩০, ২০২৪
  • 63 শেয়ার

বিজনেস ফাইল ডেস্ক
পবিত্র রমজান মাসে নিজেদের মধ্যে ভ্রাতৃত্ব বন্ধন সুদৃর করে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ সেহেরীর আয়োজন করে। সম্প্রতি জেসিআই বাংলাদেশের ৫০টি লোকাল চ্যাপ্টারের ছয় শতাধিক সদস্য, পরিবারবর্গ ও অতিথিদের সমাগম ঘটে রাজধানীর সেলেব্রেটি কনভেনশান হলে। গত কয়েক বছরের ন্যায় এবারও সেহেরী অনুষ্ঠানে অন্যান্য আয়োজনের সাথে হাম নাতের আয়োজন ছিল। এর মধ্যে একটি ব্যতিক্রমী উদ্যোগ ছিল প্রজেক্ট রিনোভেটিং লাইফ। এই প্রজেক্টের মাধ্যমে মাদ্রাসায় সংস্কার কাজ ও মাদ্রাসার শিশুদের জন্য কম্পিউটার প্রদান করা হয়। সেই সাথে জেসিআই বাংলাদেশের তত্ত্বাবধানে মাদ্রাসার শিশুদের জন্য কম্পিউটার ও ইংরেজি ভাষার প্রশিক্ষণ কোর্সের ধারাবাহিক আয়োজন করা হয়েছে।

জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির বলেন, “সারা দেশে আমাদের প্রায় ৫০টি স্থানীয় সংগঠন আছে। আমাদের সমগ্র জাতিতে অবদান রাখার সুযোগ রয়েছে। আমরা যদি এই ছোট কাজগুলোকে দীর্ঘমেয়াদি কার্যকরী প্রকল্পে রূপান্তরিত করি তাহলে আমরা দেশ ও সমাজের উন্নতিতে অবদান রাখতে পারব, সবার জন্য ইতিবাচক পরিবর্তন আনতে পারব। আমাদের প্রচেষ্টাকে সর্বাধিক করার জন্য আমাদের টেকসই উদ্যোগের উপর আরও ফোকাস করা উচিত।”
জেসিআই বাংলাদেশের ন্যাশনাল ভাইস প্রেসিডেন্ট ইরফান উদ্দীন এই অনুষ্ঠানের আহ্বায়ক ও মুখ্য সমন্বয়ক ছিলেন। প্রসঙ্গক্রমে তিনি বলেন,” আমি এই সেহেরী আয়োজনের সাথে প্রজেক্ট রিনোভেটিং লাইফের মতো সামাজিক উদ্যোগে আনন্দিত। আগামীতেও মাদ্রাসা ও মাদ্রাসা শিক্ষার সংস্কার ও আধুনিককরণ কার্যক্রমকে আমরা ধারাবাহিকভাবে অব্যাহত রাখব।”
এ আয়োজনে সহ-আহবায়ক হিসাবে ছিলেন জেসিআই বাংলাদেশের রিজিওনাল ভাইস প্রেসিডেন্ট নাসের মহসিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেসিআই এর মেন্টর ও ভাইস প্রেসিডেন্ট ওয়েহকহি ও অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ।

১৯১৫ সালে প্রতিষ্ঠিত জেসিআই ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ নাগরিকদের সমন্বয়ে গড়া আন্তর্জাতিক সংগঠন। জেসিআই প্রায় ১২৪ টি দেশে কার্যক্রম বিস্তৃত করেছে। কাউন্সিল অব ইউরোপ এবং ইউনেস্কোর মতো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে একটি মর্যাদাপূর্ণ পরামর্শমূলক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। মানসম্মত সমাজ গড়ার লক্ষ্যে বাংলাদেশে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে জেসিআই বাংলাদেশ।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০