ঢাকা   ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত থেকে আলু আমদানি হচ্ছে, কমবে দাম

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : রবিবার, মার্চ ১০, ২০২৪
  • 16 শেয়ার

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আবারও আলু আমদানি করা হচ্ছে। রোজাকে সামনে রেখে শনিবার (৯ মার্চ) বিকালে ৬৯ মেট্রিকটন আমদানি করা হয়েছে। এর এক মাস আগে আমদানি করা হলেও বাজারে দাম কমে যাওয়ায় পরে তা বন্ধ হয়ে যায়।

এদিকে আমদানিকারকেরা জানান, দেশের বাজারে আবারও দাম বেড়ে যাওয়ায় রোজায় বাজার স্বাভাবিক রাখতে আলু আমদানি করা হচ্ছে। এর ফলে দাম কমে আসবে।

হিলি স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের সহ ব্যবস্থাপক এসএম হায়দার জানান, ভারতের পল ট্রেডিং প্রতিষ্ঠান বাংলাদেশে এই আলু রপ্তানি করছে। আর বাংলাদেশের মেসার্স দেবনাথ ভান্ডার নামে আমদানিকারক প্রতিষ্ঠানটি আলু আমদানি করছে। ভারতীয় ৩টি ট্রাকে ৬৯ মেট্রিকটন আলু আমদানি হয়ে বন্দরে প্রবেশ করে। কাস্টমস শুল্ক পরিশোধের পর দ্রুত খালাসের প্রক্রিয়া নেওয়া হবে। ৬ ফেব্রুয়ারি সবশেষ আলু আমদানি হয়।

বন্দরের আলু আমদানিকারক প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধি গোলাম সারোয়ার হোসেন জানান, এখনও আলুর ভরা মৌসুম। কিন্তু বাজারে আলুর দাম বেশি। এই অবস্থায় আমরা ভারত থেকে আলু আমদানির জন্য অনুমতি চেয়ে কৃষি অধিদপ্তরের খামারবাড়ীতে আবেদন করলে অনুমতি দেয়া হয়। গত ৩ ফেব্রুয়ারি হিলি দিয়ে আমদানি শুরু করি। পরে বাজারে দাম কমে গেলে পরতা না হওয়ায় আমদানি বন্ধ থাকে। এরই মাঝে আবারও দাম বেড়ে গেলে শনিবার থেকে আলু আমদানি করা হচ্ছে। আশা করছি এরপরে দাম কমে য়াবে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী ইউসুফ আলী জানান, আলু আমদানির অনুমতি চেয়ে বন্দরের ৫০ জন আমদানিকারক আবেদন করেন। তারা ৩৫ হাজার মেট্রিকটন আলু আমদানি করার জন্য গত ১ ফেব্রুয়ারি অনুমতি পান। কিন্তু কয়েকদিন আলু আমদানি হলেও পরে বন্ধ হয়ে যায়। শনিবার থেকে বন্দর দিয়ে আবারও আমদানি শুরু হয়েছে যা আগামী ১৫ মার্চ পর্যন্ত বলবত থাকবে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০