ঢাকা   ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতীয় শিক্ষার্থীদের রেকর্ডসংখ্যক ভিসা দিল যুক্তরাষ্ট্র

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বুধবার, নভেম্বর ২৯, ২০২৩
  • 47 শেয়ার

বিজনেস ফাইল ডেস্ক
এক বছরে ভারতীয় শিক্ষার্থীদের রেকর্ডসংখ্যক ভিসা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতে মার্কিন দূতাবাস এবং এর কনস্যুলেটগুলো ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে এক লাখ ৪০ হাজারেরও বেশি স্টুডেন্ট ভিসা দিয়েছে, যা সর্বকালের রেকর্ড বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

মঙ্গলবার (২৮ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তর ঘোষণা করেছে, ভারতে আমাদের দূতাবাস ও কনস্যুলেটগুলো এক লাখ ৪০ হাজারেরও বেশি স্টুডেন্ট ভিসা দিয়েছে, যা সর্বকালের রেকর্ড।’ এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

ইউএস স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত (২০২৩ ফেডারেল ফিসকেল ইয়ার), স্টেট ডিপার্টমেন্ট বিশ্বব্যাপী ১০ মিলিয়নেরও বেশি নন-ইমিগ্র্যান্ট ভিসা দিয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়, অর্ধেক মার্কিন দূতাবাস এবং কনস্যুলেট আগের চেয়ে বেশি নন-ইমিগ্র্যান্ট ভিসা দিয়েছে। মার্কিন দূতাবাস ব্যবসা এবং পর্যটনের জন্য প্রায় ৮ মিলিয়ন ভিজিটর ভিসা ইস্যু করেছে, যা ২০১৫ সালের পর যে কোনো অর্থবছরের চেয়ে বেশি। এ সময় ৬ লাখেরও বেশি স্টুডেন্ট ভিসা দেওয়া হয়েছে, যা ২০১৭ সালের পর যে কোনো বছরে সর্বোচ্চ।

ভারতে মার্কিন দূতাবাস এবং কনস্যুলেটগুলো এক বিবৃতিতে বলেছে, গত বছর এক দশমিক ২ মিলিয়নেরও বেশি ভারতীয় মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। তারা বলছে, ‘ভারতীয়রা এখন বিশ্বব্যাপী সব ভিসা আবেদনকারীর ১০ শতাংশেরও বেশি প্রতিনিধিত্ব করে। যার মধ্যে স্টুডেন্ট ভিসা আবেদনকারীরা ২০ শতাংশ। আর এইচ অ্যান্ড এল-শ্রেণির (কর্মসংস্থান) ভিসা আবেদনকারীরা ৬৫ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র এই বৃদ্ধিকে স্বাগত জানায়।

এদিকে এই মাসের শুরুতে, ভারতে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি ভারতীয়দের মধ্যে মার্কিন ভিজিটর ভিসার জন্য ‘অভূতপূর্ব চাহিদা’ তদারকি করতে রাজধানীতে মার্কিন মিশন পরিদর্শন করেছেন। মার্কিন দূতাবাস জানিয়েছে, গারসেটি ‘সুপার শনিবারে’ অতিরিক্ত ভিসা আবেদনকারীদের সহায়তা করতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০