ঢাকা   ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যালট পেপার নিয়ে ইসির নির্দেশনা

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : মঙ্গলবার, ডিসেম্বর ১৯, ২০২৩
  • 33 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক
জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার নিয়ে রিটার্নিং কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (১৮ জানুয়ারি) রিটার্নিং কর্মকর্তাদের এ বিষয়ে নির্দেশনা পাঠান ইসির উপসচিব মো. আতিয়ার রহমান।

এতে বলা হয়, ভোট গণনার কাজ শেষ হওয়ার পর পরই প্রত্যেক প্রিসাইডিং অফিসার ব্যবহৃত ব্যালট পেপার ভর্তি সিলমোহরকৃত বিভিন্ন ধরনের প্যাকেট, ভোট গণনার বিবরণী এবং ব্যালট পেপারের হিসাব সরাসরি অথবা সহকারী রিটার্নিং অফিসারের মাধ্যমে রিটার্নিং অফিসারের কাছে পাঠাতে হবে।

ফলাফল একত্রীকরণের বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৩৭ এর বিধান অনুসরণ করতে হবে। কাজ শেষের আগে প্রত্যেক প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তার নির্বাচনী এজেন্টকে লিখিত নোটিশের মাধ্যমে ফলাফল একত্রীকরণের স্থান ও সময় জানিয়ে দিতে হবে।

নির্দিষ্ট সময় এবং দিনে উপস্থিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা নির্বাচনী এজেন্টদের সম্মুখে আইন ও বিধি দ্বারা নির্ধারিত নিয়মে ফলাফল একত্রীকরণ করতে হবে। ফলাফল একত্রীকরণের পূর্ব মুহূর্ত পর্যন্ত যে সমস্ত পোস্টাল ব্যালট পেপার রিটার্নিং অফিসারের হাতে পৌঁছাবে, তা প্রিসাইডিং অফিসারদের থেকে প্রাপ্ত ফলাফলের সঙ্গে যোগ করে প্রত্যেক প্রার্থীর ফলাফল নির্ধারণ করতে হবে।

যতদূর সম্ভব ভোটগ্রহণের দিবসের পরের দিন সকাল ১০টার মধ্যে ফলাফল একত্রীকরণের কাজ শেষ করতে বিশেষভাবে উল্লেখ করা হয়।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০