ঢাকা   ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার সাংবাদিক সংস্থার মানববন্ধন

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : রবিবার, ডিসেম্বর ১০, ২০২৩
  • 82 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক
জন্মস্থান, জাতি, ধর্ম, বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান।

১৯৪৮ সালের ১০ ডিসেম্বর বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করে। এ ঘোষণার মাধ্যমে স্বীকৃত হয় মানবাধিকার সবার জন্য সমানভাবে প্রযোজ্য।

প্রতিটি মানুষ জন্মগতভাবেই মানবাধিকার লাভের অধিকারী। জাতিসংঘের ওই ঘোষণাপত্রের ৩০টি অনুচ্ছেদে প্রতিটি ব্যক্তির অধিকার ও রাষ্ট্রের দায়-দায়িত্বের বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এ ঘোষণাপত্র গ্রহণের দিনটি প্রতিবছর বিশ্বব্যাপী মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবছর এ দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘সবার জন্য স্বাধীনতা, সমতা ও ন্যায়বিচার’।

দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা প্রতি বছরের ন্যায় সারাদেশে প্রেসক্লাবের সামনে র‌্যালি, মানববন্ধন, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেন।
জাতীয় প্রেসাক্লাবের সামনে আজ উপস্থিত সবার উদ্দেশ্য বক্তব্য প্রদান করেন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এস এম নজরুল ইসলাম, মহাসচিব,ডাঃ হাছান আহমেদ মেহেদী, যুগ্ম মহাসচিব, অধ্যক্ষ মোঃ একরাম উল্ল্যাহ।
আলোচনা সভা পরিচালনা করেন, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ভুইয়া মোঃ আলী, আরো উপস্থিত ছিলেন পরিচালক, মোহাম্মদ কলিম, হাফিজর রহমান, মোঃ আতিকুর রহমান,গুলশান আরা।
ঢাকা বিভাগ,জেলা, মহানগর উত্তর- দক্ষিণ, কামরাঙ্গির চর সহ বিভিন্ন কমিটির সদস্যগণ ।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০