ঢাকা   ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাপুয়া নিউগিনিতে উপজাতিদের মধ্যে সংঘর্ষ, গুলিতে নিহত ৬০

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : সোমবার, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
  • 46 শেয়ার

বিজনেস ফাইল ডেস্ক

পাপুয়া নিউগিনির প্রত্যন্ত অঞ্চলে স্থানীয় উপজাতি গোষ্ঠীর মধ্যে দীর্ঘ সময় ধরে চলছে সংঘর্ষ। এবার দেশটির হাইল্যান্ডে অতর্কিত গোলাগুলিতে অন্তত ৬০ জন নিহত হয়েছে। তবে এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির পুলিশের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

দেশটির রাজধানী পোর্ট মরেসবি থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত ওয়াবাগ শহর থেকে পুলিশ নিহতদের মৃতদেহ উদ্ধার শুরু করেছে।

রয়েল পাপুয়া নিউগিনি কনস্টাবুলারি’র ভারপ্রাপ্ত সুপার জর্জ কাকাস বলেন, এটিই সবচেয়ে বড় হত্যাকাণ্ড, এর আগে এত মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়নি। এ ঘটনায় আমরা এক প্রকার বিধ্বস্ত এবং মানসিক চাপে আছি। সেই সাথে সেখানকার পরিস্থিতি খুবই ভয়াবহ।

জমি এবং সম্পদের দখল নিয়ে দেশটির স্থানীয় উপজাতি গোষ্ঠী প্রায়ই দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। ফলে গত বছরের জুলাইয়ে এ অঞ্চলে তিন মাসের জন্য লকডাউন জারি করা হয়। একই সঙ্গে পুলিশ কারফিউ জারির পাশাপাশি চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। সম্প্রতিক বছরে অবৈধ অস্ত্রের যোগাযোগ বেড়ে যাওয়ায় সহিংসতা আরও বেড়েছে, ফলে হতাহতের সংখ্যাও বাড়ছে।

এ অঞ্চলের গভর্নর পেটার ইপাতাস বলেন, তাদের মাঝে যুদ্ধ শুরু হতে পারে, এজন্য অতর্কিত হামলা বেড়েছে। তবে গত সপ্তাহ থেকে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। পাপুয়া নিউগিতে নিরাপত্তা বজায় রাখা খুবই কঠিন। দেশটিতে গত মাসে বড় ধরনের দাঙ্গা এবং লুটপাটের কারণে ১৫ জন নিহত হওয়ার পর সরকার জরুরি অবস্থা জারি করে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০