ঢাকা   ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
এবার সোনালী ব্যাংকের পদও হারাচ্ছেন ছাগলকাণ্ডের মতিউর এনবিআরের পদ থেকে সরানো হলো মতিউরকে আওয়ামী লীগের গৌরবের ৭৫ বছর: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা সিঙ্গেল লাইফে চিন্তা নেই, ঝামেলা নেই : মোনালিসা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার অঙ্গীকার-শপথ নিয়ে আ.লীগের সৃষ্টি ঈদের ১৩ দিনে পদ্মা সেতুতে টোল আদায় ৪২ কোটি টাকা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ সিলেট মহানগর শাখার আংশিক কমিটি ঘোষণা, অরবিন্দু সভাপতি ও নন্দলাল সম্পাদক নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী, আজ শনিবার মোদির সঙ্গে একান্ত বৈঠক কুষ্টিয়ায় সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ছত্রিশ ঘন্টার আল্টিমেটাম

নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহে উদ্যোগ ও নির্দেশনা কামনা করে প্রধানমন্ত্রীকে এফবিসিসিআইয়ের চিঠি

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : মঙ্গলবার, জানুয়ারি ৩০, ২০২৪
  • 109 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক

নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

২১ জানুয়ারি দেওয়া চিঠিতে এফবিসিসিআই’র পক্ষ থেকে বলা হয়েছে-‘আপনার দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বে দেড় দশকে বাংলাদেশ একটি গতিশীল ও দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক শক্তি হিসাবে বিশ্বের দরবারে মর্যাদা লাভ করেছে। জাতীয় আয়ের মানদণ্ডে বর্তমানে বাংলাদেশ বিশ্বের ৩৩তম অর্থনীতির দেশ। আপনার গতিশীল নেতৃত্বে দেশের কৃষি, শিল্প ও সেবা খাতের বৈপ্লবিক পরিবর্তন সম্ভব হয়েছে।

একই সঙ্গে বিভিন্ন পণ্য ও সেবা উৎপাদন ও সরবরাহ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে বৃহৎ অভ্যন্তরীণ ভোক্তা বাজার সৃষ্টি হয়েছে। এ কারণে ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, ময়মনসিংহ, নরসিংদী, হবিগঞ্জ, সিলেট, কুমিল্লা এবং চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় আমদানি বিকল্প বিভিন্ন ধরনের শিল্প স্থাপিত হয়েছে। এসব শিল্পের উৎপাদন ব্যবস্থা টেকসই করার ক্ষেত্রে বিদ্যুৎ ও জ্বালানি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিন্তু বর্তমানে তীব্র গ্যাস সংকটে শিল্পের উৎপাদন ব্যাহত হচ্ছে। এর দরুন বাজারে পণ্য সরবরাহ ব্যবস্থায় সংকট তৈরি হচ্ছে এবং রপ্তানির ক্ষেত্রেও সমস্যা দেখা দিয়েছে।

চিঠিতে আরও বলা হয়-২০২৬ সালে এলডিসি গ্র্যাজুয়েশন, ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৩১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত রাষ্ট্রে পৌঁছতে দেশের শিল্প উৎপাদন এবং পণ্য সরবরাহ টেকসই করার উদ্দেশ্যে জ্বালানি সংকট নিরসন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দেশের অর্থনীতির আকার বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশীয় চাহিদা এবং রপ্তানি বহুমুখীকরণের উদ্দেশ্যে টেক্সটাইল ও স্পিনিং মিল, তৈরি পোশাক শিল্প, স্টিল মিল, সিরামিক, কৃষিভিত্তিক শিল্প, প্লাস্টিক শিল্প, চামড়া শিল্পসহ বিভিন্ন ধরনের উৎপাদনমুখী শিল্পের ক্রমেই উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। তবে গ্যাস সংকটে উৎপাদন ব্যবস্থা ব্যাহত হলে প্রতিটি শিল্প খাত ঝুঁকির মধ্যে পড়বে এবং ব্যাংকের ঋণ পরিশোধসহ নানাবিধ সংকটে পড়বে।

এছাড়া স্থানীয় শিল্পে উৎপাদিত পণ্য প্রতিযোগিতায় সক্ষমতা হারাচ্ছে। তাই দেশি-বিদেশি বিনিয়োগ, কর্মসংস্থান বৃদ্ধি, রাজস্ব আহরণ, পণ্য সরবরাহ ব্যবস্থা সচল রাখা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার স্বার্থে শিল্পের উৎপাদন ব্যবস্থা পূর্ণ সক্ষমতায় ধরে রাখতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করতে আপনার ব্যক্তিগত উদ্যোগ ও সদয় নির্দেশনা কামনা করছি।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০