ঢাকা   ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নতুন সরকারের মন্ত্রী হওয়ার দৌড়ে যারা এগিয়ে

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বুধবার, জানুয়ারি ১০, ২০২৪
  • 1021 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় আসার পর এখন সরকার গঠন করার অপেক্ষায় আওয়ামী লীগ। সেই অপেক্ষার অবসান হলো আজ বুধবার সকাল ১০টায় জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়া সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠানের মাধ্যমে। একদিন পর আগামীকাল বঙ্গভবনে নতুন মন্ত্রীদের শপথগ্রহণ। নতুন এই মন্ত্রিসভায় কাদেরকে দায়িত্ব দেওয়া হচ্ছে আর কারা বাদ পড়ছেন- এ নিয়ে সরকার এবং দলের বাইরে চলছে নানা আলোচনা।
বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যে নতুন মন্ত্রিসভায় যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় (আসিনুল হক), স্বরাষ্ট্র মন্ত্রণালয় (আসাদুজ্জামান খান কামাল), কৃষি মন্ত্রণালয় (আ ফ ম বাহাউদ্দিন নাসিম), রেলপথ মন্ত্রণালয় (মো. মুজিবুল হক), গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় (আমির হোসেন আমু), স্বাস্থ্য মন্ত্রণালয় (ডা. প্রাণ গোপাল দত্ত), শিক্ষা মন্ত্রণালয় (নূরুল ইসলাম নাহিদ/ড. সাদিক), বাণিজ্য মন্ত্রণালয় (কর্ণেল ফারুক খান/তাজুল ইসলাম), পরিকল্পনা মন্ত্রণালয় (এম এ মান্নান), খাদ্য মন্ত্রণালয় (সাধন চন্দ্র মজুমদার/আবু সাঈদ মো. স্বপন), সমাজকল্যাণ মন্ত্রণালয় (রাশেদ খান মেনন), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় (হাসানুল হক ইনু), পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় (ড. হাছান মাহমুদ), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (মোহাম্মদ এ আরাফাত/মহিবুল হাসান চৌধুরী নওফেল), ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা (মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া), বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় (সাজ্জাদ হোসেন), ধর্ম মন্ত্রণালয় (ফরিদুল হক), যুব ও ক্রীড়া মন্ত্রণালয় (মাশরাফি বিন মোর্তজা), মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় (সিমিন হোসেন রিমি), সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় (আসাদুজ্জামান নূর), জ্বালানি ও খনিজ বিভাগ (ড. সেলিম মাহমুদ), বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয় (আবদুস সবুর)।

জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। তিনি ঢাকা-১৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন।

এছাড়া, টেকনোক্রেট কোটায় মন্ত্রী হওয়ার অলোচনায় আছেন ড. মশিউর রহমান ও আহমদ কায়কাউস।

গত রবিবার সারা দেশে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবারও নিরঙ্কুশ জয়লাভ করে। আওয়ামী লীগ ২২২টি আসন এবং স্বতন্ত্র ৬২টি আসন, জাতীয় পার্টি ১১টি আসন, শরিকজোট দুটি আসন, বাংলাদেশ কল্যাণ পার্টি একটি আসন পায়।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০