ঢাকা   ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
এবার সোনালী ব্যাংকের পদও হারাচ্ছেন ছাগলকাণ্ডের মতিউর এনবিআরের পদ থেকে সরানো হলো মতিউরকে আওয়ামী লীগের গৌরবের ৭৫ বছর: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা সিঙ্গেল লাইফে চিন্তা নেই, ঝামেলা নেই : মোনালিসা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার অঙ্গীকার-শপথ নিয়ে আ.লীগের সৃষ্টি ঈদের ১৩ দিনে পদ্মা সেতুতে টোল আদায় ৪২ কোটি টাকা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ সিলেট মহানগর শাখার আংশিক কমিটি ঘোষণা, অরবিন্দু সভাপতি ও নন্দলাল সম্পাদক নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী, আজ শনিবার মোদির সঙ্গে একান্ত বৈঠক কুষ্টিয়ায় সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ছত্রিশ ঘন্টার আল্টিমেটাম

দৌলতপুরে কৃষি জমির মাটি কেটে ইট ভাটায় বিক্রি

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : শনিবার, জানুয়ারি ২০, ২০২৪
  • 148 শেয়ার

কুষ্টিয়া প্রতিনিধি
কৃষি জমি ও রাস্তার পাড় খনন করে কুষ্টিয়ার দৌলতপুরে চলছে মাটি বিক্রির কাজ। ইট ভাটাসহ বিভিন্ন বাণিজ্যিক প্রয়োজনে এসব মাটি বিক্রি করা হচ্ছে। রাতদিন সমানে মাটি কাটা হয়,কোথাও কোদাল আর কোথাও ভেকু (মাটি কাটা যন্ত্রের প্রচলিত নাম) মেশিন দিয়ে।

উপজেলার আড়িয়া মাঠে ফসলের মাঠের মাঝখানে কৃষি জমিতে এবং বাহিরমাদী সদরঘাট থেকে আলীনগর রাস্তার পাড় ঘেঁষে ফসলের মাঠ সংলগ্ন জায়গায় চলছে দিনের পর দিন মাটিকাটা। সচেতন এলাকাবাসী সুরাহার জন্য নানা চেষ্টা করেও ব্যার্থ হয়েছেন। মাটি কেটে শ্যালো ইঞ্জিন চালিত অবৈধ গাড়িতে করে যেসব রাস্তা দিয়ে নেয়া হয়, সেসবে মাটি পড়ে দুর্ঘটনা সৃষ্টির উপক্রম হয়ে থাকে, অনেক সময় ঘটেও যায় দুর্ঘটনা।

সরেজমিনে দেখা যায়, আড়িয়া মাঠে ২০ থেকে ২৫ টি শ্যালোর গাড়িতে করে মাটি পরিবহন করা হচ্ছে, ভেকু মেশিনে মাটি কেটে ফসলের ক্ষেতের মাঝ দিয়ে চওড়া রাস্তা করে চলছে মাটির গাড়ি। জানা গেছে এই মাঠ থেকে দিনে অন্তত দুশোরও বেশি গাড়ি মাটি কাটা হচ্ছে। এলাকাবাসীর দাবি, একটি কবরস্থানের প্রয়োজনের নাম করে কাটা শুরু করলেও পরে এটা নিয়ে ব্যাবসা চলছে। ড্রাম ট্রাক (ভারি মালবাহী বড় গাড়ির প্রচলিত নাম) আর শ্যালোর গাড়ি ভরে মাটি যাচ্ছে ইট ভাটাসহ নানা জায়গায়।

অন্যদিকে, বাহিরমাদী আলীনগর এলাকাবাসী জানিয়েছেন, সুরাহার জন্য ৯৯৯ এ ফোন করে বন্ধ করা হলেও তা সাময়িক বন্ধ থেকে আবারও শুরু হয়ে চলছে। সরেজমিনে এলাকাটিতে দেখা যায়, রাস্তার পাড় থেকে গভীর করে মাটি কাটা হয়েছে মাইলের পর মাইল। এসব মাটি রাতের আঁধারে কোদালে কেটে শ্যালো চালিত গাড়ি ও ট্রাকে বিক্রি করা হয় বলে জানা গেছে।

এছাড়াও উপজেলাটির বিভিন্ন এলাকায় বিভিন্ন সময় ভূপৃষ্ঠ কেটে ইট ভাটায় বিক্রির অভিযোগ রয়েছে।

দৌলতপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: শাহীদুল ইসলাম জানান, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে টপ সয়েল বা ভূপৃষ্ঠ কাটার নিষেধাজ্ঞা আছে। এটা অপরাধ, আমরা মাঠ পর্যায়ে প্রতিনিয়ত কাজ করছি।

উল্লেখ্য, এসব মাটির মূল বাণিজ্য দৌলতপুর ও আশপাশের উপজেলা গুলোর ইট ভাটায়। যেগুলোতে মাটির তৈরি ইট পোড়ানো হয় কাঠের আগুনে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০