ঢাকা   ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জয় পেলেন সরকারের যেসব মন্ত্রীরা

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : সোমবার, জানুয়ারি ৮, ২০২৪
  • 29 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। ফলে এ নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে দলটি। বর্তমান সরকারের ২৩ মন্ত্রীর সবাই বিজয়ী হলেও ১৮ প্রতিমন্ত্রীর মধ্যে হেরে গেছেন বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ ছাড়াও জয় পেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলামও।

নরসিংদী-৪ আসনে থেকে পঞ্চম বারের মতো নৌকা প্রতীকে জয়ে পেয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ৭৯ হাজার ৩০২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম খান বীরু ৬৯ হাজার ৬২০ ভোট পেয়েছেন। নারায়ণগঞ্জ–১ আসনে চতুর্থবার সংসদ সদস্য নির্বাচিত হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

চট্টগ্রাম-৭ আসন থেকে চতুর্থবার নির্বাচিত হয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি পেয়েছেন এক লাখ ৯৮ হাজার ৯৭৬ ভোট। কুমিল্লায় পঞ্চমবার জয় পেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। জয় পেয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলামও।

ব্রা‏হ্মণবাড়িয়া-৪ আসনে দুই লাখ ২০ হাজার ৬৬৭ ভোট পেয়ে জয়ী হলেন আইনমন্ত্রী আনিসুল হক। চাঁদপুর-৩ আসনে জয় পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সিলেট-৪ (জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানিগঞ্জ) আসনে আওয়ামী লীগ-মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ (নৌকা) জয়ী হয়েছেন।

এদিকে নওগাঁ-১ (সাপাহার পোরশা নিয়ামতপুর) আসনের রেকর্ড ব্যবধানে বিজয়ী হয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। নৌকা প্রতীক ১৬৫টি কেন্দ্রে তিনি ভোট পেয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৬৪৭। অন্যদিকে তারা নিকটতম প্রতিদ্বী খালেকুজ্জামান তোতা ট্রাক প্রতীকে পেয়েছেন ৭৫ হাজার ৭২১ ভোট।

রংপুর-৪ আসনে আওয়ামী লীগের নৌকার প্রতীকের প্রার্থী টিপু মুনশি বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি ৪৬ হাজার ৪৭২ ভোট পেয়েছেন। তার নিকটতম জাতীয় পার্টির প্রার্থী মোস্তফা সেলিম বেঙ্গল পেয়েছেন ১৫ হাজার ৬৩১ ভোট।

এক লাখ ২৬ হাজার ৯৯৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি সুনামগঞ্জ-৩ আসনে নৌকা প্রতীকে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাহীনূর পাশা চৌধুরী সোনারী আশঁ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন চার হাজার ৯৫টি।

চতুর্থবারের মতো নির্বাচিত হয়েছেন মানিকগঞ্জ-৩ আসনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ২৬ হাজার ৭২০ ভোটে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গণফোরামের মফিজুল ইসলাম খান কামাল পেয়েছেন ৫ হাজার ৩৯১ ভোট।

রংপুর-৪ আসনে আওয়ামী লীগের নৌকার প্রতীকের প্রার্থী টিপু মুনশি বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি ৪৬ হাজার ৪৭২ ভোট পেয়েছেন। তার নিকটতম জাতীয় পার্টির প্রার্থী মোস্তফা সেলিম বেঙ্গল পেয়েছেন ১৫ হাজার ৬৩১ ভোট।

রাজশাহী-৬ থেকে নির্বাচিত হয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। নাটোর-৩ আসনে জয় পেয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ছাড়াও মেহেরপুর-১ আসনে জয়ী হয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

পার্বত্য বান্দরবান আসনে সপ্তমবারের মত সংসদ সদস্য হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং।

হবিগঞ্জে আলোচিত ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের কাছে হেরেছেন বেসরকারি বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। আর সাভারে ট্রাক প্রতীকের সাইফুল ইসলামের কাছে পরাজিত হয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০