ঢাকা   ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :
লায়ন্স ক্লাব ডিস্ট্রিক ৩১৫বি-৩ এর ২৮তম বার্ষিক কনভেনশন অনুষ্ঠিত, সম্মাননা পেলেন খান আকতারুজ্জামান রাজউক চেয়ারম্যানকে লায়ন্স ক্লাবের ইন্টারন্যাশনাল পিন পরিয়ে দিচ্ছেন খান আকতারুজ্জামান ঢাকায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং শান্তর অধিনায়কত্ব নিয়ে মুখ খুললেন লিটন দুই ঘণ্টায় ভোট পড়েছে ৭-৮ শতাংশ : ইসি অতিরিক্ত সচিব রাইসির মর্মান্তিক মৃত্যুতে মর্মাহত মোদি, শোক পালন করবে পাকিস্তান টানা দ্বিতীয়বার গোল্ডেন বুট পেলেন হালান্ড ডিপজলকে শিল্পী সমিতির পদে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার, নেওয়া হচ্ছে তাবরিজে গণপূর্তের ই/এম সার্কেল-২ “কার্যালয় চলে ২০% কমিশনে”

গুলিস্তানে যানজটরোধে ট্রাফিক ব্যবস্থা উন্নতকরণে অংশীজন সভা অনুষ্ঠিত

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বুধবার, মার্চ ১৩, ২০২৪
  • 62 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক
রাজধানীর সবচেয়ে ব্যস্ততম এলাকা গুলিস্তানের ট্রাফিক ব্যবস্থাপনা উন্নতকরণে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক-মতিঝিল বিভাগের উদ্যোগে পরিবহন নেতৃবৃন্দের সাথে ট্রাফিক সচেতনতামূলক অংশীজন সভা অনুষ্ঠিত হয়।
আজ বুধবার (১৩ মার্চ) দুপুর ১২ টায় ট্রাফিক মতিঝিল বিভাগের উপ পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মোহাম্মদ মইনুল হাসান পিপিএম-এর সভাপতিত্বে ট্রাফিক মতিঝিল বিভাগের অফিস সম্মেলন কক্ষে পরিবহন নেতৃবৃন্দ নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন পরিবহনের নেতৃবৃন্দ, অত্র বিভাগের এডিসি, সংশ্লিষ্ট এসি, টিআই ও উল্লেখিত এলাকার পিআই উপস্থিত ছিলেন।


জানা যায়, ট্রাফিক মতিঝিল বিভাগের অন্তর্গত গুলিস্তান রাজধানীর অন্যতম একটি ব্যস্ততম স্থান। প্রতিদিন লক্ষ লক্ষ লোক এ এলাকায় যাতায়াত করেন। হানিফ ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনের তীব্র চাপ, ল্যান্ডিং স্থান ও গাড়ি ধারণ ক্ষমতা অপ্রতুল সর্বোপরি ৩০ ব্যানারের প্রায় সহস্রাধিক গাড়ি নারায়ণগঞ্জ, কুমিল্লা, নরসিংদীসহ বিভিন্ন স্থান থেকে এ এলাকায় চলাচলের কারণে ট্রাফিক ব্যবস্থায় হিমশিম খেতে হচ্ছে।
এ অবস্থায় গুলিস্তান এলাকায় যানজট সহনীয় রাখতে অংশীজন সভায় কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়। এগুলো হলো- (১) গুলিস্তান এলাকায় যত্রতত্র গাড়ি রাখা যাবে না (২) কোনক্রমে বাম লেন বন্ধ করা যাবে না (৩) যাত্রী না থাকলে গাড়ি এক লেনেও রাখা যাবে না; গাড়ির চাকা ঘূর্ণায়মান থাকতে হবে যাতে পিছনে যানজট সৃষ্টি না হয় (৪) ফ্লাইওভার ল্যান্ডিংয়ে যাত্রী উঠানো বা নামানোর জন্য গাড়ি কোনক্রমেই থামানো যাবে না (৫) কোনক্রমেই গাড়ি ডাবল লেন করা যাবে না (৬) গাড়ি চালানোর সময় কোন অসুস্থ প্রতিযোগিতা করে কাউকে দুর্ঘটনায় ফেলা যাবে না (৭) কোথাও এমনভাবে গাড়ি রাখা যাবে না যাতে ঐ গাড়ির জন্য অন্য গাড়ির চলাচল বাধাগ্রস্ত হয়, ৮. ইতোপূর্বে মোতায়েনকৃত অত্র এলাকায় ট্রাফিক কম্যুনিটি পুলিশ অধিকতর সক্রিয় করতে হবে (৯) জেলা থেকে ছেড়ে আসা বিভিন্ন ব্যানারের গাড়িগুলো এমনভাবে রেশনিং পর্যায়ে ছাড়তে হবে যাতে গুলিস্তান এলাকায় গাড়ীর চাপ বেশি পরিলক্ষিত না হয়।
উল্লেখ্য, সভা অনুষ্ঠিত হবার পূর্বে আজ সকাল ৯ টা থেকে ১০ ঘটিকা পর্যন্ত মতিঝিল বিভাগের ডিসি ট্রাফিক মোহাম্মদ মইনুল হাসান গুলিস্তান এলাকায় চলাচলরত গাড়িগুলোর ভিডিও ধারণ পূর্বক সেগুলো সকল নেতৃবৃন্দের সম্মুখে পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন। এছাড়া নগরবাসীকে স্বস্তি দেয়ার লক্ষে কোথায় কী করণীয় এবং সমস্যাগুলো কীভাবে দূর করা যায়, তা নিয়ে বিস্তর আলোচনা সাপেক্ষে উপরে বর্ণিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০