ঢাকা   ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে জাতিসংঘে ভোট মঙ্গলবার

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : সোমবার, ডিসেম্বর ১১, ২০২৩
  • 42 শেয়ার

বিজনেস ফাইল ডেস্ক

টানা দুই মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও হতহাতে ঘটনায় বিশ্বজুড়ে ক্ষোভ বাড়ছে। এই পরিস্থিতে গাজায় যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) কূটনীতিকদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েল এবং ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে চলমান সংঘর্ষে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবিতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে আগামীকাল মঙ্গলবার একটি খসড়া প্রস্তাবে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে রোববার কূটনীতিকরা জানিয়েছেন।

এর আগে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে গত শুক্রবার ভেটো দেয় যুক্তরাষ্ট্র। মূলত এরপরই সাধারণ পরিষদে ভোটাভুটির এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে আলজাজিরা জানায়, মিশর এবং মৌরিতানিয়া ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’ রেজুলেশন ৩৭৭ আহ্বান করার পরে জাতিসংঘ সাধারণ পরিষদে আগামীকাল নিউইয়র্ক সময় বিকাল ৩টায় একটি বিশেষ অধিবেশন বসবে।

এছাড়া গাজায় অবিলম্বে ‘বাধাবিহীন’ প্রবেশের অনুরোধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ, তার প্রধান বর্তমান পরিস্থিতিকে ‘বিপর্যয়কর’ বলে অভিহিত করেছে।

এর আগে গত অক্টোবরে জাতিসংঘ সাধারণ পরিষদে গাজায় অবিলম্বে, টেকসই ও স্থায়ী মানবিক যুদ্ধবিরতির জন্য আনা একটি প্রস্তাব দুই-তৃতীয়াংশ ভোটে গৃহীত হয়। সেসময় ভোটাভুটিতে সদস্য দেশগুলোর মধ্যে ১২১টি দেশ প্রস্তাবের পক্ষে, ১৪টি বিপক্ষে এবং ৪৪টি দেশ ভোট দানে বিরত ছিল।

গাজায় টানা দুই মাসেরও বেশি সময় ধরে চালানো ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। গত ২৪ ঘণ্টায় আরও ৩০০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০