ঢাকা   ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান কমলা হ্যারিসের

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : সোমবার, মার্চ ৪, ২০২৪
  • 19 শেয়ার

বিজনেস ফাইল ডেস্ক
ফিলিস্তিনের গাজায় আরও বেশি মানবিক সহায়তা প্রবেশ করতে দেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এক বিবৃতিতে ইসরায়েলের প্রতি এ আহ্বান জানান তিনি। খবর বিবিসি।

এছাড়া গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতির ইঙ্গিতও দিয়েছেন কমলা হ্যারিস। তিনি বলেছেন, জিম্মিদের মুক্তিতে ছয় সপ্তাহের একটি যুদ্ধবিরতি কার্যকর করা হবে। অন্যদিকে হামাস জীবিত জিম্মিদের তালিকা প্রকাশ না করায় মিসরে চলমান যুদ্ধবিরতি আলোচনায় যোগ দেয়নি ইসরায়েল।

ইসরায়েলি বোমা হামলা বন্ধ না হলে জিম্মিদের তালিকা প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে হামাস। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে গাজা নিয়ন্ত্রণকারী এ গোষ্ঠীর উচ্চ পর্যায়ের কর্মকর্তা ড. বাসেম নাইম বলেছেন, জিম্মিদের মধ্যে কারা কারা জীবিত রয়েছেন এ মুহূর্তে তা বলা সম্ভব নয়।

যুদ্ধবিরতির সংলাপে যোগ দিতে যুক্তরাষ্ট্র ও কাতারের কর্মকর্তাদের সঙ্গে মিসরের রাজধানী কায়রোতে অবস্থান করছেন হামাস নেতারা।

গত সপ্তাহে গাজার দক্ষিণে ত্রাণের অপেক্ষায় থাকা শরণার্থীদের ওপর নির্বিচারে গুলি চালায় তেল আবিব। এতে নিহত হন ১১২ বেসামরিক ফিলিস্তিনি। এ ঘটনার পরপরই যুদ্ধবিরতি কার্যকরের আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র ও সংশ্লিষ্ট দেশগুলো।

কমলা হ্যারিসের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল গাজায় যা করছে তার জন্য কড়া ভাষায় তিরস্কার করেছেন। তবে মৌখিক তিরস্কার করলেও দেশটিতে সাহায্য দেওয়া অব্যাহত রেখেছে দেশটি। এমনকি বিভিন্ন আন্তর্জাতিক ফোরাম বিশেষ করে জাতিসংঘে ইসরায়েলকে সমর্থন করেই যাচ্ছে ওয়াশিংটন।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০