ঢাকা   ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ । ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

একদিনেই ফিটনেসবিহীন ৭২টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিল মতিঝিল ট্রাফিক বিভাগ

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বুধবার, জুলাই ১০, ২০২৪
  • 30 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক
মহাসড়কসহ রাজধানীর প্রধান সড়কে ফিটনেসবিহীন তথা লক্কড়-ঝক্কড়, রংচটা, গ্লাস ভাঙা, লাইট ভাঙা, সিট ভাঙা মোটরযান চলাচল বন্ধে অভিযান চলমান রয়েছে। ডিএমপির ট্রাফিক মতিঝিল বিভাগ যানজট সহনীয় মাত্রায় রাখতে এবং নগরবাসীকে নির্বিঘ্ন করার লক্ষে বিভিন্ন পদক্ষেপ অবলম্বন করে আসছে প্রতিনিয়ত। বিশেষ করে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে জোড়ালো অভিযান পরিচালনা করে আসছে ট্রাফিক মতিঝিল বিভাগ। এরই ধারাবাহিকতায় আজ বুধবার (১০ জুলাই) একদিনের অভিযানে মতিঝিল বিভাগের আওতাধীন বিভিন্ন জোনে ৭২টি ফিটবিহীন গাড়ি ও মডেল আউট ৩টি গাড়ির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে এ বিভাগের ট্রাফিক পুলিশ।
ট্রাফিক মতিঝিল বিভাগের বিভাগের উপপুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি) মোহাম্মদ মইনুল হাসান পিপিএম বলেন, ‘ট্রাফিক মতিঝিল বিভাগের চলাচলকৃত অনেক বাসের ফিটনেস নেই আবার অনেক বাসের রোড পারমিট নেই। এমনকি এক রুটের বাস অন্যরুটে যাতায়াত করে। এ পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে।’ তিনি বলেন, ফিটনেস ব্যতীত অন্যান্য বাসগুলোর বিরুদ্ধে স্থায়ীভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।


ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযানের ট্রাফিক মতিঝিল বিভাগ জানা যায়, ‘ডাম্পিং গ্রাউন্ডের জায়গা সীমিত হওয়ায় আপাতত কোনো ফিটনেসবিহীন বাস আটক করা সম্ভব হচ্ছে না। এখন আবার মামলায় যেতে হবে। অনেক বড় পরিসরের ডাম্পিং গ্রাউন্ড থাকলে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে ডাম্পিং অ্যাকান নেয়া সম্ভব। কারণ, রাস্তায় যানবাহনের প্রেসার থাকাকালীন রাস্তার সাইডে বাস থামিয়ে কাগজপত্র চেক করার ক্ষেত্রে যানজট আরো বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। তাই রাস্তায় যখন প্রেসার থাকে না, তখনই বাস এর কাগজপত্র চেক করা যায়।’
ডাম্পিং গ্রাউন্ডে পর্যাপ্ত জায়গা না থাকায় এবং রাস্তায় ট্রাফিকের চাপ থাকা অবস্থায় গাড়ির কাগজপত্র চেক করার সুযোগ কম থাকায় বিকল্প ব্যবস্থা গ্রহণ করেছে ট্রাফিক মতিঝিল বিভাগ।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০