ঢাকা   ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ । ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম :

ইসরায়েলকে ‘এক হাজার বছরের যুদ্ধের’ হুঁশিয়ারি দিলেন আরব লীগ মহাসচিব

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : বুধবার, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
  • 61 শেয়ার

বিজনেস ফাইল প্রতিবেদক

ইসরায়েলকে ‘এক হাজার বছরের যুদ্ধের’ হুঁশিয়ারি দিলেন আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গেইত।

তিনি বলেছেন, “ইসরায়েল যদি গাজা উপত্যকা বা পশ্চিম তীর দখল করে নেওয়ার চেষ্টা করে তাহলে ‘এমন এক যুদ্ধ শুরু হবে যা এক হাজার বছর ধরে চলবে।”

মঙ্গলবার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে দেওয়া এক বক্তব্যে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন আহমেদ আবুল গেইত।
তিনি বলেন, “দখলীকৃত ভূখণ্ড থেকে ফিলিস্তিনি জনগণকে বের করে দেওয়ার যেকোনও প্রচেষ্টার ফল হবে ভয়াবহ এবং সেক্ষেত্রে ‘এক হাজার বছরের জন্য একটি দীর্ঘমেয়াদি যুদ্ধ শুরু হবে।”

এ সময় তিনি গাজা উপত্যকার ঘনবসতিপূর্ণ রাফা শহরে স্থল অভিযান চালানোর ব্যাপারেও তেল আবিবকে সতর্ক করে দেন।

আরব লীগের মহাসচিব ফিলিস্তিনি ভূখণ্ড থেকে অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীদের সরিয়ে নেওয়ার জন্যও ইসরায়েলের প্রতি আহ্বান জানান।

একই সঙ্গে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের মধ্য দিয়ে ‘দ্বিরাষ্ট্র-ভিত্তিক’ সমাধানের সম্ভাবনা প্রসঙ্গেও কথা বলেন আবুল গেইত।

তিনি বলেন, ইসরায়েল যদি ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি নির্মাণের কাজ বন্ধ করে তাহলেই কেবল সেরকম কিছু সম্ভব।

আহমেদ আবুল গেইত বলেন, জর্ডান নদীর পশ্চিম তীরে ফিলিস্তিনিদের সকল ভূখণ্ড একে একে গ্রাস করে ফেলছে ইসরায়েল। এ অবস্থায় ভবিষ্যতে রাষ্ট্র গঠনের জন্য ফিলিস্তিনিদের জন্য কোনও ভূমি অবশিষ্ট থাকবে না।

তিনি বলেন, গাজায় ইসরায়েল ফিলিস্তিনি জনগোষ্ঠীর সঙ্গে যে আচরণ করছে তার ফলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিশেষ করে মিশর ও জর্ডানের সঙ্গে তেল আবিবের স্বাক্ষরিত শান্তি চুক্তিগুলো হুমকির মুখে পড়েছে। তিনি ইসরায়েলকে গাজায় আগ্রাসন বন্ধ করে যুদ্ধবিরতি মেনে নিতে বাধ্য করার জন্য আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান। সূত্র: মিডল ইস্ট আই

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০