ঢাকা   ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ । ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়া বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত : সোমবার, ফেব্রুয়ারি ৫, ২০২৪
  • 22 শেয়ার

বিজনেস ফাইল ডেস্ক
উচ্চশিক্ষার ক্ষেত্রে আমাদের দেশের অনেক শিক্ষার্থীরই পছন্দের গন্তব্য অস্ট্রেলিয়া। প্রতিবছর বিপুলসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় উচ্চমানের ডিগ্রির জন্য পড়ালেখা করতে আসেন। তবে উচ্চশিক্ষার জন্য জনপ্রিয় দেশ অস্ট্রেলিয়ায় পড়াশোনা ও বসবাস বেশ ব্যয়সাপেক্ষ বটে।

তাই মেধাবী শিক্ষার্থীদের জন্য দেশটিতে বৃত্তির এমন সুযোগও রয়েছে, যাতে পড়াশোনা বিনা মূল্যে করা তো যায়ই, সঙ্গে সরকার মাসে মাসে নির্দিষ্ট অঙ্কের টাকাও দেয়। তেমনই একটি বৃত্তি ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস’। দেশটির বৈদেশিক বিষয় ও বাণিজ্য বিভাগে মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামে বৃত্তির জন্য আবেদনের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

আবেদনকারী প্রার্থীরা অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য নির্বাচিত হলে স্বাস্থ্য, ডেভেলপমেন্ট, পরিবেশ, ট্রেড, সাসটেইনেবিলিটি, অর্থনীতি, পাবলিক পলিসি, গভর্ন্যান্স, ব্লু ইকোনমি, ইনফ্রাস্ট্রাকচার, সায়েন্স, ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন বিষয়ে পড়ালেখার সুযোগ পাবেন।

আবেদনের যোগ্যতা: বাংলাদেশ থেকে এ বৃত্তির জন্য আবেদন করতে প্রার্থীকে অবশ্যই ১৮ বছরের ঊর্ধ্বে হতে হবে। তবে যারা অস্ট্রেলিয়ার নাগরিক বা যাদের অস্ট্রেলিয়ার নাগরিকত্ব রয়েছে, তারা আবেদন করতে পারবেন না। এমনকি অস্ট্রেলিয় নাগরিকের সঙ্গে বাগদান বা বিবাহিত হলেও আবেদনের সুযোগ নেই। প্রার্থী কোনো সামরিক সেবার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না।

প্রার্থীর ইংরেজি ভাষা দক্ষতায় আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ থাকতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬-এর উপরে থাকতে হবে। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের নাগরিক আবেদন করতে পারবেন এ অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য।

সুযোগ-সুবিধা: অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ হচ্ছে কোনো বেতন ছাড়া পড়ালেখার বৃত্তি। এ বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীরা পড়ালেখার জন্য যাবতীয় খরচ পেয়ে থাকেন। বিমানে ইকোনমি ক্লাসে রিটার্ন টিকিটও পেয়ে থাকেন শিক্ষার্থীরা। বসবাসের খরচ ও স্বাস্থ্য বিমার সুবিধাসহ কোর্স ভেদে ফিল্ডওয়ার্কের সুযোগও পেয়ে থাকেন শিক্ষার্থীরা।

আবেদনের প্রক্রিয়া ও সময়সীমা: অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য আগ্রহী শিক্ষার্থীরা https://australiaawardsbangladesh.org/opportunities/ এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত আবেদন করা যাবে।

এ সম্পর্কিত আরো সংবাদ
© স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০